Skip to content

পিসিপি’র প্রধান কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ । পর্ব- ০৬

    ২৫ আগস্ট ২০১৩ 

    খাগড়াছড়ি জেলার মাটিরাংগা উপজেলায় তাইন্দং-এ পরিকল্পিতভাবে অপহরণ নাটক সাজিয়ে কয়েকটি পাহাড়ি গ্রামে হামলা, ভাংচুর, লুটপাট ও বাড়িঘরে অগ্নিসংযোগ এবং বৌদ্ধ বিহার ও মূর্তি ভাংচুরের সাথে জড়িত চিহ্নিত হামলাকারীদের রক্ষায় বিজিবি’র দেয়া একপেশে বিবৃতির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করা হয়।

    ২৬ আগস্ট ২০১৩

    বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)- এর রাঙামাটি জেলা শাখার যৌথ কাউন্সিল ও সম্মেলন কুদুকছড়ি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের হলরুমে সম্পন্ন হয়। সম্মেলনে বাবলু চাকমাকে সভাপতি, অনিল চাকমাকে সাধারণ সম্পাদক ও নিউটন চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৯ সদস্য বিশিষ্ট পিসিপি রাঙামাটি জেলা কমিটি এবং সুপ্রীম চাকমাকে আহ্বায়ক ও কালোমনি চাকমাকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)-এর রাঙামাটি জেলা আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

    ২৮ আগস্ট ২০১৩

    মাটিরাঙ্গা উপজেলার তাইন্দংয়ে ৩ আগস্ট পাহাড়ি গ্রামে হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ, পুনর্বাসন ও নিরাপত্তার দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

    ৩ সেপ্টেম্বর ২০১৩

    খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং হামলায় জড়িতদের শাস্তি, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান, হামলাকারীদের দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার ও শাস্তির দাবি জানিয়ে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন ঢাকার শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে সংহতি সমাবেশ ও প্রজ্জ্বলন কর্মসূচির আয়োজন করা হয়। তাইন্দং হামলায় ক্ষতিগ্রস্ত ১০ জনের একটি প্রতিনিধিদলও বিভিন্ন দাবি জানিয়ে সমাবেশে অংশগ্রহণ করে।

    ৬ সেপ্টেম্বর, ২০১৩

    বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখার সম্মেলন সম্পন্ন হয়। সম্মেলনে সর্বসম্মতিক্রমে জুপিটার চাকমাকে সভাপতি, রিটন চাকমাকে সাধারণ সম্পাদক ও সুকান্ত চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৩ সদস্য বিশিষ্ট চবি শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ১০ সেপ্টেম্বর, ২০১৩

    বান্দরবান জেলার লামা উপজেলার রূপসী পাড়া ইউনিয়নের টিয়ারঝিড়ি এলাকায় সেটলার বাঙালি কর্তৃক পাহাড়ি গ্রামে হামলা ও ৮ গ্রামবাসীকে মারধরের প্রতিবাদে এবং মুজিবুল হক সহ হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

    ১৩ সেপ্টেম্বর ২০১৩

    বান্দরবানের লামায় পাহাড়ি জুম চাষীদের উপর বহিরাগত ভূমিদস্যুদের হামলা ও মারধরের প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন এর উদ্যোগে বন্দর নগরী চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ১৭ সেপ্টেম্বর ২০১৩

    “মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার নিশ্চয়তা, জীবনের নিরাপত্তা বিধান এবং খাগড়াছড়ির হামলার শিকার শিক্ষার্থীদের পাশে দাঁড়ান” এই শ্লোগান নিয়ে শিক্ষা দিবস উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক সমাবেশ ও বর্ণাঢ্য র্যালী বের করে। এতে ঢাকাস্থ ছাত্র ছাত্রীদের সাথে তাইন্দং হামলার শিকার শিক্ষার্থীরাও অংশ নেন। একই দিন খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ২৫ সেপ্টেম্বর ২০১৩

    দিঘীনালায় বিজিবি হেডকোয়ার্টর স্থাপনের নামে সেনাবাহিনী কর্তৃক পাহাড়িদের জমি বেদখলের প্রতিবাদে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

    ১৩ অক্টোবর ২০১৩

    শহীদ ভরদ্বাজ মুনি চাকমার ২১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) দিঘীনালায় শোক র‍্যালী ও সমাবেশের আয়োজন করে।

    ১১ নভেম্বর, ২০১৩

    বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর পূর্বনির্ধারিত কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে বাধাদান, দেয়াল লিখন মুছে গণতান্ত্রিক অধিকার খর্ব করা, বাঙালি জাতীয়তা আরোপ, সংকীর্ণ দলীয় স্বার্থে সমাজের বিভেদ সৃষ্টি, সেনা নিয়ন্ত্রণ বৃদ্ধি, জনগণকে হয়রানি তথা সরকারের অব্যাহত ফ্যাসিবাদী কার্যকলাপের প্রতিবাদে খাগড়াছড়ি জেলায় স্বতঃস্ফুর্তভাবে সকাল-সন্ধ্যা (সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা) সড়ক অবরোধ পালিত হয়।

    ১৭ নভেম্বর, ২০১৩

    ইউপিডিএফ ও সহযোগী সংগঠনসমূহের বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ১৮ নভেম্বর, ২০১৩

    চট্টগ্রামের মিরসরাইয়ের এক ত্রিপুরা কিশোরীকে ধর্ষনের সাথে জড়িতদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং বরিশালে হিন্দু সম্প্রদায়ের ঘর-বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের প্রতিবাদে পিসিপি খাগড়াছড়ি কলেজ শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ২২-২৬ নভেম্বর ২০১৩

    “কর্মবিমূখ কোন জাতি উন্নতি করতে পারে না; আসুন ছাত্র-যুব-নারী বন্ধুরা জনতার সাথে কাঁধ মিলিয়ে ক্ষেত-খামারে, রাজপথে সর্বত্র একাত্ম হয়ে এগিয়ে যাই, উজ্জ্বল ভবিষ্যত প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করি” এই শ্লোগানে খাগড়াছড়িতে পিসিপি-ডিওয়াইএফ ও এইচডব্লিউএফের উদ্যোগে ২২ নভেম্বর হতে ২৬ নভেম্বর পর্যন্ত স্থানীয় কৃষকদের সহযোগিতামূলক শীতকালীন ফসল উত্তোলন কর্মসূচি পালিত হয়। বিভিন্ন উপজেলায় এ কর্মসূচিতে সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকরা স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

    ৬ ডিসেম্বর, ২০১৩

    পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ১৩তম কাউন্সিল খাগড়াছড়ি সদরের স্বনির্ভর স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। সম্মেলনে বিপুল চাকমাকে সভাপতি, রজেন্টু চাকমাকে সাধারণ সম্পাদক ও রতন স্মৃতি চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২৭ সদস্য বিশিষ্ট নতুন জেলা কমিটি গঠন করা হয়।

    ডিসেম্বর, ২০১৩

    খাগড়াছড়ি জেলার দীঘিনালা ও মহালছড়িতে ৮ নেতা-কর্মীকে গ্রেপ্তারের প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন উদ্যোগে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়।

    ১৪ ডিসেম্বর ২০১৩

    শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে খাগড়াছড়িতে র‍্যালী ও স্মরণসভা অনুষ্ঠিত হয়।

    ১১ ফেব্রুয়ারী ২০১৪

    সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষাসংক্রান্ত পাঁচ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। একই দাবিতে দীঘিনালা, পানছড়ি, মহালছড়ি, গুইমারা, কাউখালি ও বাঘাইছড়ি উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ২০ ফেব্রুয়ারী, ২০১৪

    রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের লক্ষ্মীছড়িতে ১৮ ফেব্রুয়ারী সেনা সদস্য কর্তৃক এক পাহাড়ি নারীকে ধর্ষণ প্রচেষ্টার প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ আয়োজন করা হয়।

    ২৬ ফেব্রুয়ারী, ২০১৪

    খাগড়াছড়ির কমলছড়ি ও বেতছড়ি খৃস্টানপাড়ায় সেনা-বিজিবি-পুলিশের উপস্থিতিতে ২৫-২৬ ফেব্রুয়ারী উপর্যুপরি সেটলার হামলা, ধর্মীয় প্রতিষ্ঠান-বাড়িঘর ভাঙচুর-লুটপাট, ধর্ষণ-খুন, সামাজিক অনুষ্ঠান ভন্ডুল করে দেয়া, পাহাড়িদের জখম করা, এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি ও দাঙ্গা বাঁধানোর ষড়যন্ত্রের প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের যৌথ ব্যানারে ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

    ৮ মার্চ, ২০১৪

    পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন ধর্ষণসহ সকল প্রকার সহিংসতা রোধ, সর্বোপরি পাহাড়িদের নিরাপত্তা নিশ্চিতকরণের পূর্বশর্ত সেনা-সেটলার প্রত্যাহার, খাগড়াছড়ি মানিকছড়িতে পাহাড়ি নারী ধর্ষণকারীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

    ২১ মার্চ, ২০১৪

    বান্দরবানে রুমায় সেনানিবাস সম্প্রসারণের নামে ৯৯৭ একর ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদের রাষ্ট্রীয় চক্রান্তের প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ করে।

    ২ মে, ২০১৪

    বান্দরবানের রুমার সেংগুম মৌজায় সেনাগ্যারিসন স্থাপনের নামে ১৯৭ একর, পাইন্দু মৌজায় বিজিবি ক্যাম্প স্থাপনের নামে ২৫ একর এবং রোয়াংছড়ির তারাছা মৌজায় বৌদ্ধদের পবিত্র নাইক্ষ্যংছড়িতে পাহাড়িদের ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক স্থান রামজাদির নিজস্ব জায়গা থেকে বিজিবি কর্তৃক ১৫ একর ভূমি বেদখল বন্ধ এবং যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।একইদিন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার তদেকমারা কিজিঙে (দ্বি-টিলায়) বুদ্ধমূর্তি স্থাপনে সেনাবাহিনী ও প্রশাসনের বাধার প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করে।

    ৭ মে, ২০১৪

    পার্বত্য চট্টগ্রামে র‍্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটির ১২টি স্থানে একযোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয় ।

    ২০ মে, ২০১৪

    বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) প্রতিষ্ঠার রজত জয়ন্তী। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা পাদদেশে বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে সমাবেশ ও র্যালি অনুষ্ঠিত হয়।

    “দালালি-লেজুড়বৃত্তি ও সকল প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে আপোষহীন সংগ্রামের গৌরবোজ্জ্বল ২৫ বছর” এই শ্লোগানে বেলুন উড়িয়ে রজত জয়ন্তী অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পাহাড়ি ছাত্র পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর সভাপতি প্রসিত বিকাশ খীসা। অনুষ্ঠানে পাহাড়ি ছাত্র পরিষদের কাজ করতে গিয়ে এযাবৎ যারা শহীদ হয়েছেন তাদের প্রতি সম্মান ও মর্যাদা প্রদান করে শহীদদের পরিবারের কাছে ক্রেস্ট প্রদান করা হয়। একই দিন বিকালে কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে সাবেক ও বর্তমান পিসিপি নেতা-কর্মীদের পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।